শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১১:২৪

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ

প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত বরিশাল

dynamic-sidebar

প্রধানমন্ত্রীর বরিশাল সফর ঘিরে বর্নিল সাজ ॥ নির্বাচনী উৎসবের আমেজ ॥ কঠোর নিরাপত্তার চাঁদরে নগরী ॥ প্রধানমন্ত্রীর কাছে বরিশালবাসীর নানা দাবী

স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ ছয় বছর পর আজ বরিশাল সফরে আসছেন। জাতির জনক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার এই সফরকে কেন্দ্র করে বরিশাল এখন উৎসবের নগরীতে পরিণত হয়েছে। তোরণ নির্মাণ ও ব্যানার ফেস্টুনে ছেঁয়ে গেছে পুরো নগরী। পায়রা নদীর তীরে শেখ হাসিনা সেনানিবাসের ভিত্তিপ্রস্তর স্থাপনসহ ৭৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। প্রধানমনন্ত্রীর বরিশাল সফর ঘিরে দখিনের মানুষের রয়েছে নানা চাওয়া পাওয়া।
বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুচ বলেন, নগরী বাদেও বরিশাল বিভাগজুড়েই প্রধানমন্ত্রীকে বরণ করতে প্রস্তুত। সবাই জোট বেঁধেছে বরিশালের জনসভা সর্ববৃহৎ জনসভা উপহার দেয়ার।
বরিশাল জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান জানান, বরিশালের বাকেরগঞ্জে প্রধানমন্ত্রী প্রথমে শেখ হাসিনা সেনানিবাসের উদ্বোধন করবেন। সেখানে তিনি পটুয়াখালীর আরো ১৪টি প্রকল্পের উদ্বোধন ও ১টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে বিকাল ৩টায় বরিশালের ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানে জনসভায় অংশগ্রহণ করবেন। সেই সাথে ৪০টি প্রকল্পের উদ্বোধন ও ৩৪টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান, আওয়ামী লীগের সিনিয়র সদস্য এবং পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি বলেন, আওয়ামী লীগ সরকার এ অঞ্চলের ব্যাপক উন্নয়ন করেছে। তাই এর ধারাবাহিকতা বজায় রাখতে প্রধানমন্ত্রীর সমাবেশে মানুষ স্বতঃস্ফূর্তভাবে আসবে। ৩ থেকে ৫ লাখ মানুষ বরিশালের ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানে সমবেত হবে বলে আশা করেন এই আওয়ামী লীগ নেতা। এদিকে প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে বরিশাল মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ৫ সেক্টরে নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার এস এম রুহুল আমিন জানান, নিরাপত্তার কাজে দেড় হাজার পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়াও দায়িত্বে থাকবে র‌্যাব ও গোয়েন্দা পুলিশের সদস্যরা। এদিকে ট্রাফিকব্যবস্থা নিয়ন্ত্রণে রাখতে ইতোমধ্যে রোড ম্যাপও প্রণয়ন করা হয়েছে। সেই মাফিক যানবাহন চলাচল করবে। অপরদিকে জনসভায় আগত মানুষদের বহনকারী যানগুলো রাখার জন্য কয়েকটি স্থান নির্ধারণ করা হয়েছে।
বরিশালবাসীর যত দাবি ॥ চাওয়া-পাওয়ার বিষয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বরিশাল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস বলেন, আমরা পদ্মা সেতু, পায়রা বন্দর, ফোরলেন, রেললাইন না চাইতেই সবই দিয়েছেন প্রধানমন্ত্রী। এবার জনসভায় বরিশাল বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত, বরিশালে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন, ভোলার গ্যাস বরিশালে আনা, বানারীপাড়া সন্ধ্যা নদীতে সেতু নির্মাণ, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যে ভেটেনারি অনুষদ রয়েছে সেটাকে স্বতন্ত্র কৃষি বিশ্ববিদ্যালয়ে রুপান্তর করার কথা আমরা নেত্রীর কাছে তুলে ধরবো।
মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরি দুলাল বলেন, প্রধানমন্ত্রী আমাদের সবই দিয়েছেন। তারপরও কিছু অসমাপ্ত কাজ রয়েছে সেগুলোর কথা আমরা তাকে বলবো। সাধারণ মানুষের পক্ষ থেকে কিছু নতুন দাবির কথাও তুলে ধরবো। সুশীল সমাজের পক্ষ থেকে কিছু দাবি এসেছে।
বরিশাল বিএম কলেজের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ স. ম ইমানুল হাকিম বলেন, ইতোমধ্যে আমরা অনেক কিছু পেয়েছি। প্রধানমন্ত্রীর বরিশালের প্রতি যে সুদৃষ্টি রয়েছে তা যেন আগামীতেও অব্যাহত থাকে সে কামনা করি। দক্ষিণবঙ্গে আজও চালকল নেই, চালকল হলে আমরা এখানকার চাল এখানেই পাবো, চাষিও উপকৃত হবে।
সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজল ঘোষ বলেন, প্রধানমন্ত্রী কর্মের মধ্য দিয়ে সবার অন্তরে জায়গা করে নিয়েছেন। তিনি সবসময় বরিশালের জন্য কাজ করেছেন। আমরা যারা সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত তাদের দীর্ঘদিনের দাবি ছিলো বরিশালে একটা অডিটরিয়ামের, যার কাজও প্রায় শেষের দিকে। শিল্পকলা যেটি পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিলো তারও আধুনিক ভবন তৈরি হচ্ছে। আমাদের প্রত্যাশা বরিশালের সাংস্কৃতিক অঙ্গন আরও সমৃদ্ধ হবে। প্রবীণ সাংবাদিক অ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যাল বলেন, যদি নির্দিষ্ট করে দাবির কথা ওঠে তবে ভোলার গ্যাস বরিশালে আনা, প্রাকৃতিক গ্যাসের মাধ্যমে বরিশালের গ্যাস-টারবাইন চালানো, কুয়াকাটা পর্যন্ত মহাসড়ক ফোরলেনে উন্নীত করা, ঢাকা-বরিশাল নৌপথ ক্যাপিটাল ড্রেজিং এর আওতায় আনা, বিএম কলেজে আলাদা পরীক্ষার হল নির্মাণ, অর্থনৈতিক জোন দ্রুত নির্মাণ করা উলে¬খযোগ্য। আজ বৃহস্পতিবার বিকেলে বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন তিনি।
প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রীর সফরে উদ্বোধন ও ভিত্তিপ্রস্তরের অপেক্ষায় যেসব প্রকল্প রয়েছে সেগুলোর মধ্যে ৪২টি উদ্বোধনযোগ্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প ও ৩৩টি ভিত্তিপ্রস্তর স্থাপনযোগ্য বিভিন্ন উন্নয়ন প্রকল্প। তবে যে কোনো সময় এগুলো পরিবর্তন হতে পারে। না হলে এগুলোই চূড়ান্ত। বরিশাল জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো তালিকা অনুযায়ী, সফরে প্রধানমন্ত্রী উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মোট ৭৫টি উন্নয়ন প্রকল্প। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিকেলে বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন তিনি।
যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ॥ উদ্বোধনযোগ্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, বরিশাল বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর একাডেমিক ভবন, বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোহাম্মদ মোস্তফা কামাল একাডেমিক ভবন, শহীদ আবদুর রব সেরনিয়াবাত কেন্দ্রীয় লাইব্রেরি, বঙ্গবন্ধু হল, শেখ হাসিনা হল, শেরেবাংলা হল। বরিশাল গণপূর্ত বিভাগের আওতাধীন সরকারি শিশু পরিবার বালিকা (দক্ষিণ) বরিশালের নিবাসীদের নবনির্মিত ডরমেটরি ভবন। বরিশাল সদরে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের আধুনিকায়ন ও শক্তিশালীকরণ ভবন নির্মাণ প্রকল্প, বরিশাল বিভাগীয় ও জেলা শিল্পকলা একাডেমি নির্মাণ প্রকল্প, জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, বাবুগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন (বি-টাইপ), মেহেন্দিগঞ্জ থানা কমপ্লেক্স ভবন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের আওতায় আগৈলঝাড়া, গৌরনদী, বাকেরগঞ্জ, হিজলা, মুলাদী, মেহেন্দিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, গৌরনদী উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন, উজিরপুর উপজেলার হারতা-বানারীপাড়া বর্ডার রাস্তায় ২৮০ মিটার প্রি-স্ট্রেস গার্ডার ব্রিজ, বানারীপাড়া উপজেলাধীন চৌমোহনা জিসি-বানারীপাড়া হেড কোয়ার্টার ভায়া বিশারকান্দি, ওমারের পাড় রাস্তায় নান্দুগার নদীর ওপর ২৯০ মিটার আরসিসি গার্ডার ব্রিজ, মেহেন্দিগঞ্জের উলানিয়া-কালীগঞ্জ ব্রিজ। জেলা পরিষদের আওতাধীন মেহেন্দিগঞ্জ উপজেলার দেশরতœ শেখ হাসিনা মহাবিদ্যালয়ের একাডেমিক ভবন, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের আওতায় বরিশাল সদরে অবস্থিত ৩ হাজার মেট্রিকটন ধারণক্ষমতা সম্পন্ন বীজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণাগার, ২ হাজার মেট্রিকটন ধারণক্ষমতা সম্পন্ন আলু বীজ হিমাগার। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের আওতাধীন বরিশাল নগরের রুপাতলী এলাকায় ১৬ এমএলডি শোধন ক্ষমতাসম্পন্ন সার্ফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, ৩১ শয্যাবিশিষ্ট মেহেন্দিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস।

শিক্ষা প্রকৌশল অধিদফতরের আওতাধীন শহীদ আরজু মনি ও শহীদ আবদুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের পৃথক সাততলা দুটি একাডেমিক ভবন, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ, হিজলা ডিগ্রি কলেজের চারতলা একাডেমিক ভবন, হিজলার সংহতি মডেল মাধ্যমিক বিদ্যালয়, মেহেন্দিগঞ্জের উলানিয়া মোজাফ্ফর খান ডিগ্রি কলেজের চারতলা একাডেমিক ভবন, বরিশাল সিটি করপোরেশনের আওতায় বঙ্গবন্ধু অডিটরিয়াম ভবন। স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের আওতায় বরিশাল সদরের কড়াপুর ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশুকল্যাণ কেন্দ্র, হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণের উদ্বোধন করা হবে। এর বাইরে পাঁচটি প্রকল্পের নাম এখনও জানা যায়নি।
প্রধানমন্ত্রী যেসব প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন ॥ ভিত্তিপ্রস্তর স্থাপনযোগ্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের মধ্যে রয়েছে বরিশাল গণপূর্ত বিভাগের আওতাধীন বরিশাল পুলিশ সুপার (এসপি) অফিস নির্মাণ, বরিশাল মেট্রোপলিটন পুলিশ লাইন্স নির্মাণ, নারী কারারক্ষীদের বাসভবন নির্মাণ, বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয় নির্মাণ, বরিশাল মেট্রোপলিটন পুলিশের সদর দফতর ভবন, শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইনস্টিটিউট নির্মাণ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) নির্মাণ, মুলাদী থানা ভবন নির্মাণ, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন নার্সিং হোস্টেল নির্মাণ প্রকল্প।

ছয় বছর পর বরিশালে যাচ্ছেন প্রধানমন্ত্রী। জনসভায় অন্তত পাঁচ লাখ মানুষের সমাগম হবে বলে আশা করছে জেলা আওয়ামী লীগ। জানা গেছে, সফর সফল করতে ১০টি উপ-কমিটি গঠন করা হয়েছে। সর্বশেষ ২০১২ সালে বরিশালে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কীর্তনখোলা নদীর ওপর শহীদ আবদুর রব সেরনিয়াবাত সেতুর উদ্বোধনের সঙ্গে আরও বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন এবং বঙ্গবন্ধু উদ্যানে জনসভা করেছিলেন তিনি।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net